ফরজিং প্রক্রিয়ায় কী মনোযোগ দেওয়া উচিত

- 2021-11-17-

1. দজোড়দার করাপ্রক্রিয়ার মধ্যে রয়েছে: উপাদানটিকে প্রয়োজনীয় আকারে কাটা, গরম করা,জোড়দার করা, তাপ চিকিত্সা, পরিষ্কার এবং পরিদর্শন. ছোট ম্যানুয়াল ফরজিংয়ে, এই সমস্ত অপারেশনগুলি বেশ কয়েকটি কামার দ্বারা একটি ছোট জায়গায় করা হয়। একই ক্ষতিকারক পরিবেশ এবং পেশাগত বিপদের এক্সপোজার; বড় ফোরজিং ওয়ার্কশপে, বিপদ চাকরি থেকে চাকরিতে পরিবর্তিত হয়।
কাজের অবস্থা যদিও কাজের অবস্থা বিভিন্ন ফরজিং ফর্মের সাথে পরিবর্তিত হয়, তবে তাদের কিছু সাধারণ বৈশিষ্ট্য রয়েছে: মাঝারি-তীব্রতার কায়িক শ্রম, শুষ্ক এবং গরম মাইক্রোক্লাইমেট পরিবেশ, শব্দ এবং কম্পন এবং ধোঁয়াশা দ্বারা বায়ু দূষণ।
2. শ্রমিকরা একই সময়ে উচ্চ-তাপমাত্রার বায়ু এবং তাপ বিকিরণের সংস্পর্শে আসে, যার ফলে শরীরে তাপ জমা হয়। বিপাকের তাপের সাথে মিলিত তাপ তাপ অপচয়ের ব্যাধি এবং রোগগত পরিবর্তন ঘটাবে। 8 ঘন্টা কাজের জন্য ঘাম ঘামের পরিমাণ ছোট গ্যাস পরিবেশ, শারীরিক পরিশ্রম এবং তাপ অভিযোজনযোগ্যতার সাথে পরিবর্তিত হবে। সাধারণত, এটি 1.5 থেকে 5 লিটার বা তারও বেশি হয়। ছোট ফোর্জিং ওয়ার্কশপে বা তাপের উত্স থেকে অনেক দূরে, বেহজার তাপ চাপের সূচক সাধারণত 55 থেকে 95 হয়; কিন্তু বড় আকারেজোড়দার করাওয়ার্কশপ, হিটিং ফার্নেস বা ড্রপ হাতুড়ি কাছাকাছি কাজ পয়েন্ট হিসাবে উচ্চ হতে পারে 150 থেকে 190. সহজে লবণ ঘাটতি এবং তাপ ক্র্যাম্পস কারণ. ঠান্ডা ঋতুতে, মাইক্রোক্লাইমেট পরিবেশের পরিবর্তনের সংস্পর্শে একটি নির্দিষ্ট পরিমাণে এর অভিযোজন ক্ষমতাকে উন্নীত করতে পারে, তবে দ্রুত এবং খুব ঘন ঘন পরিবর্তনগুলি স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করতে পারে।
বায়ু দূষণ: কর্মক্ষেত্রের বাতাসে ধোঁয়া, কার্বন মনোক্সাইড, কার্বন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড বা অ্যাক্রোলিন থাকতে পারে। এর ঘনত্ব হিটিং ফার্নেস জ্বালানী এবং অমেধ্য, সেইসাথে জ্বলন দক্ষতা, বায়ুপ্রবাহ এবং বায়ুচলাচল অবস্থার উপর নির্ভর করে।
শব্দ এবং কম্পন: ফোরজিং হাতুড়ি অনিবার্যভাবে কম-ফ্রিকোয়েন্সি শব্দ এবং কম্পন তৈরি করবে, তবে এটিতে একটি নির্দিষ্ট উচ্চ-ফ্রিকোয়েন্সি উপাদানও থাকতে পারে এবং এর শব্দ চাপের মাত্রা 95 থেকে 115 ডেসিবেলের মধ্যে। কর্মীরা উন্মুক্তজোড়দার করাকম্পন মেজাজ এবং কার্যকরী ব্যাধি সৃষ্টি করতে পারে, যা কাজের ক্ষমতা হ্রাস করবে এবং নিরাপত্তাকে প্রভাবিত করবে।